চাঁদের পাহাড় pdf download | chader pahar book pdf

chader pahar by Bivutivushon Bondopadhai book pdf download from Movitai.

চাঁদের পাহাড় pdf download

chader pahar book pdf download
বইঃচাঁদের পাহাড়
লেখকঃবিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়
প্রকাশনীঃপ্রপা প্রকাশন
ফরম্যাটঃপিডিএফ ফাইল
ক্যাটাগরিঃশিশু-কিশোর উপন্যাস বই PDF

Also Link: আমি তপু-মুহম্মদ জাফর ইকবাল বই PDF

বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায় বই pdf download

বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায় এর জনপ্রিয় বইসমূহঃ

বইপিডিএফ
1. আদর্শ হিন্দু হোটেলPDF
2. পথের পাঁচালীPDF
3. ইছামতীPDF
4. চাঁদের পাহাড়PDF
5. আরণ্যকPDF
6. আম আঁটির ভেঁপুPDF
7. অপরাজিতPDF

চিরায়ত উপন্যাস pdf download

আরও জনপ্রিয় কিছু চিরায়ত উপন্যাস,,

1. মেমসাহেব-নিমাই ভট্টাচার্য PDF Link

2. আবু ইব্রাহীমের মৃত্যু-শহীদুল জহির PDF Link

3. শেষেরকবিতা-রবীন্দ্রনাথ ঠাকুর PDF Link

4. পরিণীতা-শরৎচন্দ্র চট্টোপাধ্যায় PDF Link

5. পদ্মা নদীর মাঝি-মানিক বন্দ্যোপাধ্যায় PDF Link

চাঁদের পাহাড় বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায় pdf download

চাঁদের পাহাড় বই রিভিউঃ

ভারত বাংলার এক নিভৃত পল্লী গাঁয়ের সহজ সরল প্রাণোচ্ছ্বল ছেলে সঙ্কর । এফ.এ পাশ করা গাঁয়ের ফুটবলের নামকরা সেন্ট্রাল ফরোয়ার্ড , নামজাদা সাঁতারু সঙ্করের দিনগুলো কাটছিল বন্ধুদের সাথে আড্ডা দিয়ে , ঘুমিয়ে আর বাঁওড়ে মাছ ধরে । এমন সময় সঙ্করের মা একদিন তাকে বলেন যে , তার বাবার শরীর ভালো নয় কাজেই সঙ্করকে একটা চাকরীর চেষ্টা করতে হবে । মায়ের কথাটা সঙ্করেকে ভাবিয়ে তুলেছে । কে তাকে চাকরি দেবে ? সে চেনেই বা কাকে ? সঙ্করদের গ্রামের এক ভদ্রলোক পাটকলে চাকরি করতেন তার বিশেষ সুপারিশে সঙ্কর পাটকলের কেরানির পদে চাকরি পায় কিন্তু সঙ্করের মন উড়ে যেতে চায় পৃথিবীর দূর , দূর দেশে শত শত দুঃসাহসিক কাজের মাঝখানে । লিভিংস্টোন , স্ট্যানলির মতো , হ্যারি , জনস্টন মার্কো পোলো , রবিনসন ক্রুসোর মতো ।

আসলে বাঙালী যে সৃষ্টিই হয়েছে কেরানী , স্কুলমাষ্টার , ডাক্তার বা উকিল হবার জন্য । অজ্ঞাত অঞ্চলের অজানা পথে পাড়ি দেওয়ার আশা তাদের পক্ষে নিতান্তই দুরাশা । কাজেই সঙ্কর নিজের নিয়তিকে মেনেই নিয়েছিল পাটকলের কেরানি হিসেবে । তারপর দৈববলে একদিন সঙ্কর তার স্বপ্নের দেশ আফ্রিকায় একটি রেলওয়ে কনস্ট্রাকশনের কাজ পেয়ে যায় । উগান্ডার মোম্বাসা থেকে রেলপথ গিয়েছে কিসুমু – ভিক্টোরিয়া নায়ানজা হ্রদের ধারে — তারই একটা শাখা লাইন তৈরি হচ্ছিল আর সঙ্কর সেখানেই একটি কনস্ট্রাকশন ক্যাম্পের কেরানি ও সরকারি স্টোরকিপার হয়ে এসেছে । উগান্ডার এই অঞ্চল সিংহের রাজ্য । সিংহের লোলুপ রক্তক্ষুধায় প্রান হারায় আফ্রিকায় সঙ্করের একমাত্র বাঙালি বন্ধু তিরুমলসহ ক্যাম্পের কয়েকটি আফ্রিকান কুলি ।

চাঁদের পাহাড় উপন্যাস pdf download

সিংহের উপদ্রব আর বর্ষাকালের আগমনে সেখান থেকে ক্যাম্প সরিয়ে নেয় কনস্ট্রাকশন বোর্ড । এখান থেকে ৩০ মাইল দূরে একটি ছোট্ট স্টেশনের স্টেশন মাস্টারের কাজ পেয়ে জিনিসপত্র নিয়ে সঙ্কর সেখানে চলে গেল । এই স্টেশনে সেই একমাত্র কর্মচারী । আফ্রিকার গহীন মরু অঞ্চলের সেই একমাত্র মানুষ । দিনে একটিমাত্র ট্রেন সেটি চলে গেলেই গহীন মরুর বুকে সঙ্করের সঙ্গী বিপদ আর ভয় । হিংস্র সিংহ আর আফ্রিকার সবচেয়ে বিষধর সাপ ব্লাক মাম্বার হাতে প্রাণ হারাতে বসেছিল সঙ্কর কিন্তু তবুও সঙ্করের কোন ভাবান্তর নেই কেননা এই জীবনই যে সঙ্কর চেয়েছিল । বিপদসংকুল মরুর বুকেও সঙ্কর রাইফেল হাতে ঘোড়ায় চেপে ঘুরে বেড়ায় যেন বিপদকে চ্যালেঞ্জ ছুড়ে দেয় । একদিন মরুর বুকে মুমূর্ষু অবস্থায় ডিয়াগো আলভারেজ নামের এক পর্তুগিজ প্রসপেক্টরকে খুঁজে পায় সঙ্কর যা পরবর্তীতে সঙ্করের জীবনকে আমূল পাল্টে দেয় । অসুস্থ আলভারেজকে চিকিৎসা করে সারিয়ে তুলে সঙ্কর জনমানবহীন মরুভূমিতে একজন সঙ্গী পেয়ে যায় ।

গল্পে গল্পে সঙ্কর জেনে ফেলে আলভারেজ একজন দক্ষ অনুসন্ধানী । আফ্রিকার মরু , অরণ্য , পাহাড় পর্বত সবকিছুই তার নখদর্পণে । হঠাৎ করেই একরাতে আলভারেজ সঙ্করকে প্রস্তাব দেয় তার সঙ্গে হীরার খনি ” মাউন্টেন অব দি মুন ” এর খোঁজে যাবার জন্য । সঙ্করও কালবিলম্ব না করে আলভারেজের প্রস্তাবে রাজি হয়ে যায় । পরদিনই চাকরিতে ইস্তফা দিয়ে সঙ্কররা বেড়িয়ে পরে তাদের অভিযানে । বিপদ সংকুল অরণ্য মাড়িয়ে দুর্গম পর্বতশৃঙ্গ পেড়িয়ে সঙ্কর ও ডিয়াগো আলভারেজ এগিয়ে চলে তাদের স্বপ্নের ” মাউন্টেন অব দি মুন ” -এর খোঁজে । পথে আফ্রিকার আদিম উপজাতি মাসাইদের এলাকা জুলু ভিলেজে আতিথিয়তা গ্রহণ করে সঙ্কর ও আলভারেজ । গোত্র প্রধানকে তারা তাদের অনুসন্ধানী উদ্দেশ্যের কথা বলতেই তিনি তার ঘোর বিরোধীতা করে জানান যে , যারা ” মাউন্টেন অব দি মুন ” এর খোঁজে যায় তারা আর কখনো ফিরে আসে না । বুনিপ নামের এক অপদেবতা আছে ঐ এলাকার রক্ষি হিসেবে , বুনিপের এলাকা থেকে কেউ ফিরে আসতে পারে না ।

চাঁদের পাহাড় pdf free download

কিন্তু স্বপ্নের আস্বাদ পেতে রোদে পুড়ে বৃষ্টিতে ভিজে নানান বিপদ সংকুল পথে দিনরাত তারা এগিয়ে যায় রত্নের খোঁজে । দিনের পর দিন মাসের পর মাস আফ্রিকার অজানা অরণ্যে চলতে চলতে ফুরিয়ে যায় তাদের রসদ সামগ্রী- খাদ্য , বন্দুকের টোটা । এভাবে একদিন তারা পৌঁছে যায় বুনিপের এলাকায় । সঙ্করের জীবনের বিপত্তি ঘটে এখানেই । সারা জীবনের হীরার খনি আবিষ্কারের স্বপ্নকে অসম্পূর্ণ রেখে বুনিপের হাতে প্রাণ হারায় ডিয়াগো আলভারেজ 11 আলভারেজকে হারিয়ে সঙ্কর গুপ্তধনের সন্ধান করা ছেড়ে দিয়ে ফিরে যাওয়ার সিদ্ধান্ত নিল । সেখান থেকে উত্তর – পূর্ব দিকে অরণ্য পেরিয়ে রয়েছে ভয়ঙ্কর কালাহারি মরুভূমি , মরুভূমির পর চিমানিমানি পর্বত পেরোলেই দঃ রোডেসিয়া এমনটাই এক রাতে ম্যাপ দেখার সময় আলভারেজ সঙ্করকে বলেছিল । একটি বন্দুক এবং অবশিষ্ট অল্প কিছু সংখ্যক টোটা নিয়ে সঙ্কর ফিরে যাওয়ার পথ ধরল ।।

Link: অপারেশন নীলাঞ্জনা PDF

Download Now chader pahar book pdf

FAQ

1. বইটির লেখক?

বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়

2. বইটির প্রকাশনী?

প্রপা প্রকাশন