মুসলিম সভ্যতার ১০০১ আবিষ্কার pdf download | অনুবাদমূলক বই pdf

muslim savyatar 1001 abishkar book by Professor Selim T S Al Hassani pdf download from Movitai.

মুসলিম সভ্যতার ১০০১ আবিষ্কার pdf download

মুসলিম সভ্যতার ১০০১ আবিষ্কার pdf download
বইঃমুসলিম সভ্যতার ১০০১ আবিষ্কার
লেখকঃপ্রফেসর সেলিম টি এস আল-হাসসানি
অনুবাদকঃমোঃ আবুল বাশার, মিরাজ রহমান (অনুবাদক)
প্রকাশনীঃসুলতানস
ফরম্যাটঃপিডিএফ ফাইল
ক্যাটাগরিঃ

মুসলিম সভ্যতার আবিষ্কার বই pdf download

রাতের আকাশ এবং মহাজাগতিক তত্ত্ব হাজার বছর ধরে মানব জাতির কাব্য , সংগীত , দর্শন এবং বিজ্ঞানের প্রতি আগ্রহ সৃষ্টি করে চলেছে— এমনকি কয়েক সহস্রাব্দ আগেও মুসলিম বিশ্বে এর কোনো পরিবর্তন হয়নি । যেখানে অন্যরা রাতের আকাশে বিনিদ্র চোখে চেয়ে থাকত— সেখানে ১২০০ বছর আগেও স্বর্গীয় বিস্ময় মানুষকে প্রথমবারের মতো শূন্যে উড়তে উদ্বুদ্ধ করেছিল ।

ইসলাম ধর্মাবলম্বীদের জানা দরকার— তাদের প্রতিদিনের নামাজের সময় নির্ভর করে সূর্যের অবস্থানের ওপর অন্যদিকে , প্রত্যেক মুসলিমকে যার যার ভৌগোলিক অবস্থান থেকে মক্কার অভিমুখের বা কেবলামুখী হতে হয় । এ ছাড়া চক্রাকারে চাঁদের ঘূর্ণনের ওপর নির্ভর করে তৈরি হয় মুসলিম পঞ্জিকা । প্রয়োজনের তাগিদে মুসলিমরা কালজয়ী নানা আবিষ্কার ; যেমন— অন্য গ্যালাক্সির সোলার সিস্টেমের প্রথম রেকর্ড এবং দ্য থার্ড – ইনইকুইলিটি অব দ্য মুনস মোশন , এমনকি আধুনিক জ্যোতির্বিদ্যায় ব্যবহৃত যন্ত্রপাতির উন্নয়নে বিশেষ অবদান রেখেছেন ।

আরও রয়েছে— সেলেস্টিয়াল গ্লোবস , আর্মিলারি স্ফেয়ারস , ইউনিভার্সাল অ্যাস্ট্রোলেবস এবং সেকসট্যান্টস । এসব কিছুই আঠারো শতকের জ্যোতির্বিদ্যার প্রথম পর্যবেক্ষণাগার থেকে একদম নিখুঁতভাবে তৈরি হয়েছিল । আজ এসব স্টারগেজিং স্কলার এবং মহৎ মুসলিমদের কথা স্মরণে আসে যখন আমরা মাথার উপরে থাকা আকাশের দিকে তাকাই , কারণ চাঁদের বেশিরভাগ অংশ সেসব বিখ্যাতদের নাম ধারণ করে আছে এবং ১৬৫ টির বেশি নক্ষত্রের আরবি নাম রয়েছে ।

অনুবাদমূলক বই pdf download

সপ্তম শতাব্দীর পর থেকে হাজার বছরের বেশি সময়ের জন্য মুসলিম বিশ্ব দক্ষিণ স্পেন থেকে চীন ছাড়িয়ে আরও বহুদূরে বিস্তৃত হয় । দিগ্‌বিদিক আলোকিত ছিল তাদের অবদানে । এ সময়ে পণ্ডিত নারী ও পুরুষ এবং বিভিন্ন বিশ্বাসের মানুষরাও নিজেদের জ্ঞান বৃদ্ধি ও জ্ঞানসম্পন্ন বিশ্ব গড়ার জন্য একসাথে কাজ করেছেন । তারা এমন এক যুগান্তকারী সাফল্য অর্জন করেছেন ; যার ফলে জ্ঞান এবং সমৃদ্ধির অবিশ্বাস্য বিস্তার ঘটেছে— যা ছিল মানব ইতিহাসের স্বর্ণযুগ । নিচের সময়কালের দিকে তাকালেই মুসলিম সভ্যতায় অঙ্ক , বিজ্ঞান , স্থাপত্যবিদ্যা , গবেষণা , অন্বেষণ , শিক্ষা এবং ঔষধ শিল্পসহ বিভিন্ন বিষয়ের উন্নয়ন দেখতে পাওয়া যাবে এবং দেখা যাবে— কীভাবে এসব ধারণা ও জ্ঞান প্রাচ্যদেশ থেকে বিশ্বে স্থানান্তরিত হয়েছিল । আরও জানা যাবে— তৎকালীন এসব অবদান রেনেসাঁর উন্নয়নের মাধ্যমে আরেকটি দুর্দান্ত যুগের পথও সুগম করেছিল ।

Download Now Book Pdf

Link

বইঃ স্বর্ণযুগে মুসলিম বিজ্ঞানীদের আবিষ্কার

লেখকঃ সাহাদাত হোসেন খান