বিউটিফুল উপন্যাস pdf download | Beautiful Book Pdf

Beautiful by Mohammad Hossain Book pdf download from Movitai.

Beautiful Book Pdf download

বিউটিফুল উপন্যাস pdf download

বইঃবিউটিফুল
লেখকঃমোহাম্মদ হোসেন
প্রকাশনীঃঅধ্যয়ন
ফরম্যাটঃপিডিএফ ফাইল(PDF)
ক্যাটাগরিঃসমকালীন উপন্যাস বই PDF

Link: কোথাও কেউ নেই PDF

মোহাম্মদ হোসেন বই pdf download

মোহাম্মদ হোসেন এর অন্যান্য বইগুলোর মধ্যে রয়েছে,,

1. বনসাই নির্মাণ PDF

২০৬ খ্রীষ্টাব্দের কথা । চীনা কবি টনগুয়েনমিং সর্ব প্রথম টব এবং টবে গাছ লাগানোর পদ্ধতি উদ্ভাবন করেন । তিনিই প্রথম টবে গাছ লাগান । সেই থেকে টবে গাছ লাগানোর যাত্রা শুরু । মাটির পাত্রে প্রথম লাগানো গাছটি ছিল চন্দ্রমল্লিকা । পরবর্তী পর্যায়ে অন্যান্য গাছও টবে স্থান পায় এবং উচ্চ শ্রেণীর মানুষের মাঝে তা ছড়িয়ে পড়ে । যে টবের যাত্রা শুরু হয়েছিল সুন্দর চন্দ্রমল্লিকা ফুল বুকে ধারণ করে তার যাত্রা শুভ হবেই , এটাই স্বাভাবিক । হয়েছেও তাই । সাধারণ ফুল চাষ এক সময়ে রূপ নেয় পানসাইতে । এটি আরো ছোট পাত্রের চাষ পদ্ধতি । এই পদ্ধতিতে একটি অগভীর থালাজাতীয় পাত্রে গাছ , পাহাড় , বাড়ী – ঘর , পুকুর , প্রাণী ইত্যাদি শোভা পেত । গাছ কেন্দ্রিক এই শিল্প নির্মাণ পদ্ধতি আস্তে আস্তে উচ্চ বিত্তের আঙিনা ছেড়ে সাধারণ মানুষের মাঝেও ছড়িয়ে পড়ে ।

অবশেষে বৌদ্ধ সন্ন্যাসীদের মাধ্যমে তা পাড়ি জমায় বর্তমান আধুনিক বনসাই এর লালন ক্ষেত্র জাপানে । মূলতঃ চীনারাই প্রথম থালাজাতীয় পাত্রে বড় গাছের আবাদ শুরু করেন । এর প্রমাণ মেলে তি – আঙ যুগের চিত্রকলায় । ঐ সময়ের চিত্রকলায় থালাতে স্থাপিত বাঁশ , পাইন , সাইপ্রেস ইত্যাদি বড় জাতের গাছ আমরা দেখতে পাই । এটি টন গুয়েন – মিং এর চন্দ্রমল্লিকা যুগেরও দু’শো বছর পরের ঘটনা । ইতোমধ্যে জাপানে অনেক পানসাই এর আগমন ঘটেছে । বৌদ্ধ সন্ন্যাসী ছাড়াও কিছু এসেছে জাপানী মন্ত্রীদের কাছে উপহার হিসেবে । কিছু এনেছেন ব্যবসায়ীরা ।

Link: প্রিয়তম অসুখ সে PDF

বনসাই নির্মাণ-মোহাম্মদ হোসেন Pdf Download

সবচেয়ে বড় কাজটি করেছেন উচ্চ পর্যায়ের ব্যবসায়ী চু – শান – শিউ । তিনি পানসাই এর সাথে পানসাই নির্মাণের যাবতীয় তথ্যও জাপানে নিয়ে আসেন । আর সেই থেকেই শুরু হয় আলোচনা এবং গবেষণা । অবশেষে ১৬৬৪ খ্রীষ্টাব্দের পরবর্তী পর্যায়ে অনুসন্ধানী জাপানীদের নিজস্ব চিন্তাধারায় পানসাই আরো পরিশীলিত রূপ ধারণ করে । যার নাম দেয়া হয় বনসাই । এই জাপানী বনসাই সর্ব প্রথম ১৮৭৮ খ্রীষ্টাব্দে প্যারিস বিশ্ব মেলায় এবং ১৯০৯ খ্রীষ্টাব্দে লন্ডন বিশ্ব মেলাতে প্রদর্শিত হয় । এই প্রদর্শনীর মাধ্যমেই বিশ্ববাসী প্রথম জানতে পারে নতুন বনসাই এবং তার আঙ্গিক বৈশিষ্ট সম্পর্কে ।

এরপর তা ছড়িয়ে পরে বিশ্বের অনেক দেশে । চীন এবং জাপান বনসাই এর সৃষ্টি , লালন এবং পরিচর্যাকারী দেশ হলেও বর্তমানে এটি কারো একক শিল্পকর্ম নয় । ইতোমধ্যে এটি আন্তর্জাতিক শিল্পের মর্যাদা পেয়েছে । বাংলাদেশেও এই শিল্পের চর্চা শুরু হয়েছে । এটি আশার কথা । আন্ত র্জাতিক পর্যায়ে স্বীকৃত হওয়ার মত যথেষ্ট বনসাই তৈরির বৃক্ষ আমাদের আছে । ব্যাকরণসম্মত পদ্ধতিতে আমাদের শিল্পীরা বানসাই তৈরি করতে পারলে বনসাই শিল্প আরো সমৃদ্ধ হবে । গর্ব করার মতো বনসাই সম্পদ আমাদেরও হতে পারে ।….বনসাই নির্মাণ থেকে

2. মায়ের গোপন ডায়রি PDF

3. রোদেলা PDF

Also Link: এবার ভিন্ন কিছু হোক PDF

Download Now Beautiful Book Pdf

FAQ

1. বইটির লেখক?

মোহাম্মদ হোসেন

2. বইটির প্রকাশনী?

অধ্যয়ন

3 . বইটির পেজ সংখ্যা কত?

১০৪ টি

4. বইটি কোন ক্যাটাগরির?

সমকালীন উপন্যাস pdf book

বইটির দাম কত?

রকমারিতে বইটির দাম ২০৩ টাকা মাত্র ৷