প্রিয়তমেষু হুমায়ুন আহমেদ pdf download | priotomeshu book

priotomeshu by Humayun Ahmed book pdf download from Movitai.com.

প্রিয়তমেষু হুমায়ুন আহমেদ pdf download

priotomeshu book pdf download
বইঃপ্রিয়তমেষু
লেখকঃহুমায়ূন আহমেদ
প্রকাশকঃমাওলা ব্রাদার্স
ফরম্যাটঃপিডিএফ ফাইল
ক্যাটাগরিঃসমকালীন উপন্যাস বই PDF

প্রিয়তমেষু বই pdf download

হুমায়ুন আহমেদের লেখা সেরা উপন্যাসগুলোর কথা উঠলে অধিকাংশই উল্লেখ করেন ‘ নন্দিত নরকে ‘ বা ‘ শঙ্খনীল কারাগার ‘ এর কথা । আর কেউ বা ‘ মেঘ বলেছে যাব যাব ‘ , ‘ মধ্যাহ্ন ‘ , ‘ শ্রাবণ মেঘের দিন , ‘ জোছনা ও জননীর গল্প’র কথাও বলেন । কিন্তু এই তালিকায় আরও একটি নাম বেশ স্বাচ্ছন্দেই অবস্থান করতে পারে কিন্তু বাস্তবে করে না । সেটি হল ‘ প্রিয়তমেষু ‘ উপন্যাসটি । হুমায়ুন আহমেদের অন্য কোন উপন্যাস শেষে একদম পরের লাইনেই যে কথাটা লেখা থাকে না তা রয়েছে এই উপন্যাসে ।

দুই নারীর জীবন সংগ্রামের কথা বর্ণিত হয়েছে এই উপন্যাসে । নিশাত আর পুষ্প । নিশাত শিক্ষিতা ও রুচিশীল নারী । আর পুষ্প অনেক সহজ সরল কমবয়েসি একটা মেয়ে । তাদের মধ্যে একটা সহজ বন্ধুত্বপূর্ণ সম্পর্ক গড়ে ওঠাই অস্বাভাবিক একটা ব্যাপার । কিন্তু একই বাসার পাশাপাশি ফ্ল্যাটে থাকা এই দুই নারীর মধ্যে শুধু বন্ধুত্বপূর্ণই না , রীতিমত আপন দুই বোনের মত সম্পর্ক গড়ে উঠল । কিন্তু কাহিনীর সবচেয়ে উল্লেখযোগ্য ঘটনাটি ঘটল তখন , যখন পুষ্প ধর্ষিত হল তার স্বামীর এক ঘনিষ্ঠ বন্ধুর দ্বারা । পুষ্পর স্বামী লোকলজ্জার ভয়ে পুলিশ কেস করতে অসম্মতি প্রদান করল ।

আরও ডাউনলোড করুনঃ

1. দেয়াল উপন্যাস PDF
2. জোছনা ও জননীর গল্প PDF
3. তোমাকে হুমায়ূন আহমেদ PDF

নিশাতের বাবা এবং স্বামীও নিশাতকে নিষেধ করতে লাগল এধরণের ঝামেলা থেকে দূরে সরে থাকতে । কিন্তু সমাজের সব বাধাকে উপেক্ষা করে এই দুই নারী উদ্যত হল অপরাধীকে দৃষ্টান্তমূলক শাস্তি প্রদানের ব্যবস্থা করতে যাতে এমন ঘটনা আর কোন নারী বা মেয়ের জীবনে না ঘটে । কিন্তু শেষ পর্যন্ত কি এই দুই নারীর একক প্রচেষ্টার সংগ্রাম সফল হবে ? আর এই যে নিশাতের পুষ্পের পাশে এসে দাঁড়ানো , সে কি কেবলই ছিল এক নারী হয়ে অন্য নারীর প্রতি কর্তব্য নাকি এর পেছনেও ছিল অন্য কোন করুণ ইতিহাস ? এইসব প্রশ্নের উত্তর পাওয়া যাবে ‘ প্রিয়তমেষু ‘ উপন্যাসে ।

এই উপন্যাসের অধিকাংশ পুরুষ চরিত্রের মাধ্যমেই সমাজে নারীর প্রতি নেতিবাচক দৃষ্টিভঙ্গির বিষয়ে ইঙ্গিত করা হয়েছে । তবে হুমায়ুন আহমেদের যে গুণ তা হল তিনি তাঁর এই উপন্যাসকে একটি উপন্যাস হিসেবেই রাখতে চেয়েছেন , বাস্তবের সাথে যথাসম্ভব মিল রাখতে চেয়েছেন যাতে সমাজের বাস্তবতাটা ঠিকভাবে ফুটে ওঠে । আর তাই উপন্যাসটি কখনোই স্রেফ পুরুষবিদ্বেষী উপন্যাস হয়ে থাকেনি । এক পুলিশের অফিসারের চরিত্রের মাধ্যমে লেখক দেখিয়েছেন যে সমাজে সব পুরুষই খারাপ হয় না । এখানেই লেখকের সফলতা ।

এক কঠিন বাস্তবতাকে লেখায় নিয়ে আসতে গিয়ে তার বক্তব্য কখনোই একদিকে ঢলে পড়েনি বা একপেশে মনে হয়নি । পাশাপাশি একটি স্পর্শকাতর ঘটনার অবতারণা করে , নিশাত আর পুষ্পর মত দুই নারীকে বিদ্রোহীরুপে উপস্থাপন করে লেখক সমাজের নারীদের কাছে চরিত্র দুটিকে উজ্জ্বল দৃষ্টান্ত হিসেবে ফুটিয়ে তুলতে সক্ষম হয়েছেন ।

Also Link: পায়ের আওয়াজ পাওয়া যায় PDF

Download Now priotomeshu book Pdf

1. প্রিয়তমেষু বইটির লেখক ?

হুমায়ূন আহমেদ

2. বইটির প্রকাশক?

মাওলা ব্রাদার্স