পানকৌড়ির রক্ত আল মাহমুদ pdf download | pankourir rokto book

pankourir rokto by Al Mahmud book pdf download from Movitai.

পানকৌড়ির রক্ত আল মাহমুদ pdf download

pankourir rokto book pdf download
বইঃপানকৌড়ির রক্ত
লেখকঃআল মাহমুদ
প্রকাশনীঃআদর্শ
ফরম্যাটঃপিডিএফ ফাইল
ক্যাটাগরিঃসমকালীন গল্প বই PDF

পানকৌড়ির রক্ত pdf download

” পানকৌড়ির রক্ত ” গল্পে মানুষ আর প্রকৃতির অপরূপ মেলবন্ধন রচনার প্রয়াস ছিল আল মাহমুদের । প্রকৃতি হয়েছে মানসিক প্রশান্তির আশ্রয় । স্ত্রীর কাছে অতৃপ্ত আনোয়ার বিলে শিকারে গিয়ে , স্ত্রী- পুত্র হারা রাসু সমুদ্রে মাছ ধরতে গিয়ে , কবরস্থানে ভয় পাওয়া আবিদ গাছের গুঁড়িতে বসে প্রকৃতির মাঝে আশ্রয় খুঁজেছে । আর বেদেনী বেহুলা তো প্রকৃতিরই কন্যা । নারীর রূপ , আদিম কামনা সব কিছু বর্ণিত হয়েছে প্রকৃতির উপমায় । প্রকৃতির এমন সরব উপস্থিতি কখনো কখনো লেখকের বর্ণনায় এনেছে রূপকের আচ্ছাদন । গল্পের বিষয় তেমন নতুন কিছু নয় , নতুনত্ব আছে তার উপস্থাপন কৌশলে । সেখানেই গল্পগুলোর প্রাণ ।

পানকৌড়ির রক্ত বই pdf download

আমি দেখলাম ধনেশ পাখির ঠোঁটের আশায় আদিনা আমের ছায়ায় দাঁড়িয়ে নেই । আর মুখ ঘুরিয়ে সামনের দিকে তাকিয়ে দেখি আমার লক্ষ্যবিন্দুটি আমাকে এভাবে দাঁড়িয়ে থাকতে দেখে গলা বেশ লম্বা করে দেখছে । হাবভাবটা চকিত হয়ে উঠেছে । আমার আর দেরি করা ঠিক হবে না । আমি আমার একনলা বন্দুকটা সোজাসুজি সামনের দিকে তাক করলাম । আশ্চর্য , পাখিটা কী ভেবে যেন তার ভয়ের ভাবটা মুছে ফেলে আবার পানির দিকে মুখ নামিয়েছে । গুলি করলাম । পাখিটা তাসের ঘরের মতো পানির ওপর সাদা দুটি বড় পাখা খুলে বিছিয়ে দিল । একটুও নড়ছে না ।

বন্দুকের আওয়াজ বেশি বড় হলো না । কিংবা হয়তো বেশ জোরেই হয়েছে , আমি ঠিক ধরতে পারিনি । সব শিকারিরই গুলি করার মুহূর্তে স্নায়ু উত্তেজিত থাকায় কর্ণকুহরে শব্দের ধাক্কা কোনোরূপ ক্রিয়া করে না বলে জানি । আমারও বোধ হয় তেমনই ঘটল । আমি বন্দুকটা ভাগ করে কার্তুজের খোলসটা ফেলে পেছনে তাকালাম । হ্যাঁ , বন্দুকের শব্দে আদিনা আমার দুই শালিকে নিয়ে আমগাছের নিচে এসে দাঁড়িয়েছে । শালিরা হাত নেড়ে কী যেন বলছে । আমিও হাত তুলে সাড়া দিলাম । আর ঠিক তখনই কালো পাখিটাকে দেখলাম । চানধল বিলের পাশ দিয়ে যে ছোট খালটা মেঘনায় গিয়ে মিশেছে , সেই খালের কিনারায় নাও তখন ভাটার সময় ।

সমুদ্রে কোনো তোলপাড় নেই । ডাঙা থেকে মাইলখানেক দূরে জেলে নৌকাগুলো দিগন্তের অস্পষ্ট ভ্রুরেখার মতো আবছাভাবে দুলছে । মৃদুগতিতে অল্প অল্প বাতাস বইছে । হাওয়ার স্পর্শ তেমন শীতলও নয় । আবার তেমন উষ্ণতাও নেই । তবে ডাঙার ভেজা অংশে যেখান থেকে ভাটার টানে সমুদ্র পিছিয়ে গেছে , সে ভেজাবালিতে খালি পা ফেলে হাঁটলে সারা শরীরে বেশ একটা আরামদায়ক শিহরণ লাগে । সাদা কাঁকড়ার ছোট বাচ্চারা পায়ের ওপর দিয়ে ছোটাছুটি করলেও তখন কেউ লাফিয়ে ওঠে না । মনে হয় নুনের হালকা গন্ধ যেন সমুদ্রে সূর্যাস্ত উপভোগকারীদের ইন্দ্রিয়ে একধরনের প্রাকৃতিক আমেজ ঢুকিয়ে দিয়েছে ।

wait with us..

Download Now pankourir rokto book pdf

1. পানকৌড়ির রক্ত কার রচনা?

আল মাহমুদ

2. পানকৌড়ির রক্ত কোন ধরনের রচনা?

কথাসাহিত্য