তিতাস একটি নদীর নাম pdf download | চিরায়ত উপন্যাস pdf book

titas ekti nadir naam book pdf download from Movitai.

তিতাস একটি নদীর নাম pdf download

titas ekti nadir naam book pdf download
বইঃতিতাস একটি নদীর নাম
লেখকঃঅদ্বৈত মল্লবর্মণ
প্রকাশনীঃদি স্কাই পাবলিশার্স
ফরম্যাটঃপিডিএফ ফাইল
ক্যাটাগরিঃচিরায়ত উপন্যাস বই PDF

তিতাস একটি নদীর নাম-অদ্বৈত মল্লবর্মণ pdf download

অনেক নদী আছে বর্ষার অকুণ্ঠ প্লাবনে ডুবিয়া তারা নিশ্চিহ্ন হইয়া যায় । পারের কোনো হদিস থাকে না , সবদিক একাকার । কেউ তখন বলিতে পারে না এখানে একটা নদী ছিল । সুদিনে আবার তাদের উপর বাঁশের সাঁকোর বাঁধ পড়ে । ছেলেমেয়ে বুড়োবুড়িরা পর্যন্ত একখানা বাঁশে হাত রাখিয়া আর একখানা বাঁশে পা টিপিয়া টিপিয়া পার হইয়া যায় । ছেলে – কোলে নারীরাও যাইতে পারে । নৌকাগুলি অচল হয় । মাঝিরা কোমরে দড়ি বাঁধিয়া সেগুলিকে টানিয়া নেয় । এপারে ওপারে ক্ষেত ।

চাষীরা দিনের রোদে তাতিয়া কাজ করে । এপারের চাষী ওপারের জনকে ডাকিয়া ঘরের খবর জিজ্ঞাসা করে । ওপারের চাষী ঘাম মুছিয়া জবাব দেয় । গরুগুলি নামিয়া স্নান করিতে চেষ্টা করে । অবগাহন স্নান । কিন্তু গা ডোবে না । কাক – ম্লান করা মাত্র সম্ভব হয় কোন রকমে । নারীরা কোমরজলে গা ডুবাইবার চেষ্টায় উবু হইয়া দুই হাতে ঢেউ তুলিয়া নিচু – করা ঘাড়ে – পিঠে জল দিয়া স্লানের কাজ শেষ করে । শিশুদের ডুবিবার ভয় নাই বলিয়া মায়েরা তাদের জলে ছাড়িয়া দিয়াও নিরুদ্বেগে বাসন মাজে , কাপড় কাচে , আর এক পয়সা দামের কার্বলিক সাবানে পা ঘষে । অল্প দূরে ঘর ।

চিরায়ত উপন্যাস pdf book

পুরুষমানুষে ডাক দিলে এখান হইতে শোনা যাইবে ; তাই ব্যস্ততা নাই । কিন্তু সত্যি কি ব্যস্ততা নাই ? যে মানুষটা এক – গা ঘাম লইয়া ক্ষেতে কাজ করিয়া বাড়ি গেল , তার ভাত বাড়িয়া দিবার লোকের মনে ব্যস্ততা থাকিবেইত । দুপুরে নারীরা ঘাটে বেশি দেরি করে না । কিন্তু সকালে সন্ধ্যায় দেরি করে । পুরুষেরা এজন্য কিছু বলে না । তারা জানে এ নদী দিয়া কোনো সদাগরের নৌকার আসা – যাওয়া নাই । শীতে বড় কষ্ট । গম্ গম্ করিয়া জলে নামিতে পারে না । জল খুব কম । সারা গা তো ডোবেই না ; কোমর অবধিও ডোবে না । শীতের কনকনে ঠাণ্ডা জলে হুম্ করিয়া ডুবিয়া ভাসিয়া উঠিবার উপায় নাই ; একটু একটু করিয়া শরীর ভিজে । মনে হয় একটু একটু করিয়া শরীরের মাংসের ভিতর ছুরি চালাইতেছে কেউ ।

চৈত্রের শেষে খরায় খাঁ খাঁ করে । এতদিন যে জলটুকু অবশিষ্ট ছিল , তাও একটু একটু করিয়া শুষিতে শুষিতে একদিন নিঃশেষ হইয়া যায় । ঘামের গা ধুইবার আর উপায় থাকে না । গরুরা জল খাইতে ভুল করিয়া আসিয়া ভাবনায় কাতর হয় । মাঘের মাঝামাঝি সরষে ফুলে আর কড়াই মটরের সবুজিমায় দুই পারে নক্সা করা ছিল । নদীতেও ছিল একটু জল । জেলেরা তিন – কোণা ঠেলা জাল ঠেলিয়া চাঁদা , পুঁটি , টেংরা কিছু – কিছু পাইত । কিন্তু চৈত্রের খরায় এসবের কিছুই থাকে না । মনে হয় মাঘ মাসটা ছিল একটা স্বপ্ন । চারিদিক ধূ – ধূ করা রুক্ষতায় কাতরায় । লোকে বিচলিত হয় না । জানে তারা , এ সময় এমন হয় ।

Download Now titas ekti nadir naam book pdf

FAQ

1. তিতাস একটি নদীর নাম লেখক?

অদ্বৈত মল্লবর্মণ

2. বইটির প্রকাশনী?

দি স্কাই পাবলিশার্স

3. বইটির দাম?

রকমারিতে বইটির দাম ২৪৯ টাকা মাত্র ৷